CEGIS এ স্বাগতম

CEGIS হচ্ছে দক্ষিন এশিয়ার বাংলাদেশের রাজধানি ঢাকায় অবস্থিত একটা Centre of Excellence. CEGIS এর কর্মপরিধির ব্যপ্তি প্রাকৃতিক সম্পদ পরিকল্পনা, সিস্টেম ডেভেলপমেন্ট, কর্মদক্ষতা উন্নয়ন, গবেষণা কর্মকান্ড ইত্যাদি।

সংক্ষেপে CEGIS হচ্ছে :

  • বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের অধিনস্ত একটি সরকারি ট্রাস্ট ও গবেষণা সংস্থা;
  • একটি "Not-for-Profit" সংস্হা । একটি Board of Trustee (BoT) দ্বারা পরিচালিত। পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব হচ্ছেন BoT এর প্রধান;
  • মানবতার কল্যাণে নিয়োজিত একদল বিশেষজ্ঞ সমষ্টিভুত সুসংঘটিত প্রচেষ্টা যার প্রধান ক্ষেত্রগুলো হচ্ছে রিসোর্স ম্যানেজমেন্ট প্ল্যানিং, আধুনিক প্রযুক্তি সম্বলিত পদ্ধতি উদ্ভাবন, উন্নততর গবেষণা এবং দক্ষতা বৃদ্ধি;
  • সংস্থাটির লক্ষ্য হলো জাতির উন্নততর জীবন যাপনের জন্য সর্বক্ষেত্র উন্নত পরিবেশ, বিশুদ্ধ পানি সম্পদ এবং ভারসাম্য মূলক উন্নয়ন পরিকল্পনা প্রণয়নে সহযোগীতা প্রদান;
নির্বাহী পরিচালক

ED
ইন্জিনিয়ার মোঃ ওয়াজি উল্যাহ্, নির্বাহী পরিচালক, CEGIS

CEGIS এর website ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ। আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমের আমাদের মুল্যবান ক্লায়েন্ট, দাতা সংস্থা সমূহ এবং কল্যাণকামী ব্যাক্তিবর্গদের সামনে উপস্থাপিত হতে পেরে আমি আনন্দিত।


CEGIS হলো একটি স্বাধিন বিজ্ঞানভিত্তিক দক্ষতাসম্পন্ন সংস্থা যা আধুনিক কারিগরী প্রযুক্তির উপর প্রতিষ্ঠিত। এটি পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে একটি পাবলিক ট্রাস্ট দ্বারা পরিচালিত। এটি যাত্রা শুরু করেছিল প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা ও দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে জিআইএস, রিমোট সেন্সিং ও তথ্য-প্রযুক্তি সমন্বিত পরিবেশ ও সামাজিক বিশ্লেষন পদ্ধতি অবলম্বনের মাধ্যমে। ক্রমান্বয়ে এ সংস্থাটি তার কর্মপরিধি আরও বিভিন্ন উন্নয়ন ক্ষেত্র বিস্তার করে চলেছে। এখন CEGIS পানিসম্পদ, ভূমিসম্পদ, কৃষি, মৎস, পাওয়ার এন্ড এনার্জি, নদীক্ষয়, জলবায়ূ পরিবর্তন ইত্যাদি ক্ষেত্রে বাস্তবভিত্তিক টেকসই আর্থ-সামাজিক ও কারিগরী সমাধান প্রদান করে যাচ্ছে।
এ সংস্থাটি বাংলাদেশে সমন্বিত পরিবেশ, সামাজিক বিশ্লেষণ ও পরিবীক্ষণে জিআইএস, রিমোট সেন্সিং ও সর্বাধুনিক প্রযুক্তি প্রয়োগের ক্ষেত্রে পথিকৃতে ভূমিকা অর্জন করেছে। CEGIS এর সার্ভিস ও প্রকল্প কর্মকান্ড গুলোর প্রধানত IEE, EIA, SIA, Resettlement Action Plans (RAP), analytical framework for integrated water resources management (IWRM), spatial analysis using GIS and Remote Sensing for flood monitoring, drought assessment and monitoring, monitoring of river planform changes, river erosion and accretion prediction, flood damage assessment, land use planning and zoning, urban planning, database and IT services such as the NWRD, development of metadatabase and web-based spatial database, MIS and Decision Support Systems for planning, designing, implementation and monitoring of projects ইত্যাদি।
পানিসম্পদ মন্ত্রণালয়, BoT, বাংলাদেশের অন্যান্য সরকারী সংস্থা, আর্ন্তজাতিক সংস্থাসমূহ ও অন্যান্য প্রতিষ্ঠানের সময়ানুযায়ী সহযোগীতা CEGIS এর উন্নততর ভবিষ্যত বিনির্মানে অত্যন্ত সহায়ক অবদান রেখে যাচ্ছে।
Iআমি অত্র অগ্রগামী সংস্থার নির্বাহী পরিচালক হিসাবে আপনাদেরকে পরিবেশ ও কারিগরী সমাধানের কর্মকান্ডে CEGIS কে আপনাদের অংশিদার করার জন্য আহ্বান জানাচ্ছি।

চেয়ারপার্সন, বোর্ড অব ট্রাস্টি
ED
ড. জাফর আহমেদ খান, সিনিয়র সচিব, পানিসম্পদ মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ড. জাফর আহমেদ খান ১০ ফেব্রুয়ারী ২০১৪ তারিখে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিবের দায়ীত্ব গ্রহণের পর থেকেই CEGIS এর বোর্ড অব ট্রাস্টির চেয়ারপার্সন হিসাবে দায়ীত্ব পালন করছেন।

Important Events

CEGIS has celebrated its Annual Picnic 2016 on 8 January 2016 at Seagull Resort, Mawna, Gazipur.